Python/C2/Embellishing-a-plot/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 16:35, 8 February 2014 by Antarade (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Timing Narration
0:00 একটি প্লট সৌন্দর্যায়ন করা বিষয়ক এই টিউটোরিয়াল-এ আপনাদের স্বাগত ।
0:06 এই টিউটোরিয়াল-এ আপনি শিখবেন,
  1. প্লট এর বৈশিষ্ট্য পরিবর্তন যেমন রং, রেখা শৈলী, রেখা বেধ ।
  2. প্লট এ শিরোনাম যোগ করা with embedded LaTeX.
  3. x এবং y অক্ষের লেবেল দেওয়া ।
  4. প্লট-এ annotations যোগ করা ।
  5. অক্ষের সীমানা নির্ধারণ এবং নির্ণয় ।
0:27 তাই, এই টিউটোরিয়াল-টি শুরুর আগে, অনুগ্রহ করে "Using plot interactively" টিউটোরিয়াল-টি দেখে নিন ।
0:34 তাহলে, pylab সমান ipython চালু করা যাক, টার্মিনাল খুলুন এবং লিখুন ipython hyphen pylab.
0:48 আমরা প্রথমে একটি সহজ প্লট তৈরী করব এবং তারপর সেটিকে অলংকৃত করব ।
0:54 তাহলে লিখুন x সমান্চিহ্ন linspace বন্ধনীর মধ্যে -2,4,20
1:06 তারপর লিখুন plot(x,sin(x))
1:15 আমরা দেখতে পাচ্ছি, লাইন-এর ডিফল্ট রং এবং বেধ pylab নির্ধারণ করেছে ।
1:23 প্লট-এর এই বৈশিষ্ট্যগুলি আমরা নিজেরা নিয়ন্ত্রণ করতে পারলে খুবই ভাল হতে ।
1:28 plot কমান্ড-এ আরো কিছু আর্গুমেন্ট পাঠিয়ে এটি করা সম্ভব ।
1:33 আমরা প্রথমে ছবিটি মুছে দেব এবং আবার এটিকেই color আর্গুমেন্ট পাঠিয়ে প্লট করব ।
1:39 লাল রং-এর জন্য আর্গুমেন্ট হিসাবে 'r' পাঠান ।
1:44 তাহলে লিখুন clf, তারপর plot বন্ধনীর মধ্যে x,sin(x), একক উদৃতি চিন্হের মধ্যে r.
2:13 ওই একই প্লট লাল রং-এ দেখা যাচ্ছে ।
2:16 রেখাটির বেধ 'linewidth' আর্গুমেন্ট-এর মাধ্যমে পরিবর্তন করা যেতে পারে ।
2:20 তাহলে লিখুন plot বন্ধনীর মধ্যে x,cos(x),linewidth সমান্চিহ্ন ২ ।
2:34 এখন, ২ বেধের একটি রেখা প্লট তৈরী হয়েছে ।
2:40 ভিডিও-টি সাময়িকভাবে বন্ধ করুন ও অন্শিলোনি-টি করে নিন এবং তারপর ভিডিও-টি আবার চালান ।
2:45 নীল্ রং-এ, ৩ বেধের, sin(x) প্লট করুন ।
2:53 তাহলে, সমাধানের জন্য টার্মিনাল-এ যান । color এবং linewidth -সম্মেলনে কাজটি হয়ে যাবে ।
3:01 তাহলে, লিখুন clf , তারপর লিখুন plot x, sin(x),একক উধিরিতি চিন্হের মধ্যে b,linewidth সমান্চিহ্ন 3।
3:16 To get the style of line as bunch of points not joined, color আর্গুমেন্ট দিয়ে বা ছাড়া linestyle আর্গুমেন্ট পাঠান ।
3:25 এরজন্য টার্মিনাল-এ লিখুন clf, তারপর লিখুন plot x,sin(x), dot একক উধ্রিতিচিন্হের মধ্যে ।
3:43 আমরা শুধুমাত্র বিন্দু সমেত একটি প্লট দেখতে পাচ্ছি ।
3:49 এই একই প্লট নীল্ রং-এ পেতে লিখুন clf, তারপর লিখুন plot x, sin(x), একক উধিরিতি চিন্হের মধ্যে b dot.
4:02 আর্গুমেন্ট পাঠানোর অন্যান্য বিকল্পগুলি প্লট-এর documentation .. থেকে দেখতে পারেন ।
4:07 এটি দেখতে আমরা টার্মিনাল-এ লিখতে পারি plot তারপর প্রশ্নবোধক চিন্হ ।
4:19 So, you can actually go through the documentation.


4:23 ভিডিও-টি সাময়িকভাবে বন্ধ করুন ও অনুশীলনী-টি করে নিন এবং তারপর ভিডিও-টি আবার চালান ।
4:28 সবুজ পূর্ণ বৃত্ত দিয়ে sine curve প্লট করুন ।
4:33 তাহলে, সমাধানের জন্য, এখন, টার্মিনাল-এ যান । আমরা linestyle এবং color -এর সমন্বয় ববহার করব ।
4:40 তাহলে লিখুন, clf() তারপর লিখুন plot বন্ধনীর মধ্যে x,cos(x), একক উধৃতি চিন্হের মধ্যে go ।
4:56 ভিডিও-টি সাময়িকভাবে বন্ধ করুন ও অন্শিলোনি-টি করে নিন এবং তারপর ভিডিও-টি আবার চালান ।
5:02 x এর সাপেক্ষে tan(x) এর লাল বিন্দুযুক্ত রেখাতে এবং ৩ রেখা বেধের কার্ভ প্লট করুন ।
5:13 তাহলে, সমাধানের জন্য, টার্মিনাল-এ যান ।
5:18 এখানে আমরা linewidth আর্গুমেন্ট এবং linestyle একসাথে ব্যবহার করব ।
5:22 তাহলে টার্মিনাল-এ আপনি লিখতে পারেন clf() তারপর plot বন্ধনীর মধ্যে x, cos(x), একক উধৃতি চিন্হের মধ্যে r hyphen hyphen ।
5:36 এখন, আপনি জানেন কিভাবে প্রযন্জন্মত রং, শৈলী এবং বেধ যুক্ত ন্যূনতম প্লট তৈরী করা যায়, এবার আমরা প্লট এর আরো সৌন্দর্যায়ন শিখব ।
5:46 এই ফাংশন-এর প্লট শুরু করা যাক বিযগ্চিহ্ন x বর্গ যোগ-চিন্হ 4x বিয়োগ-চিন্হ 5 ।
5:52 তাহলে, এরজন্য, আপনি লিখুন clf তারপর plot বন্ধনীর মধ্যে x, বিয়োগচিন্হ x star x plus 4 star x minus 5,'r',linewidth সমান্চিহ্ন ২ ।
6:16 এখানে যেমন দেখা যাচ্ছে, এই ছবিতে কোনো বর্ণনা নেই ।
6:21 প্লট-এ কি আছে তার বিবরণ দিয়ে শিরোনাম যোগ করতে, title কমান্ড ব্যবহার করুন ।
6:26 তাহলে, টার্মিনাল -এ লিখুন title বন্ধনী এবং জোড়া উধ্রিতিচিন্হের মধ্যে Parabolic function - x বর্গ যোগচিহ্ন 4x বিযগ্চিহ্ন 5 ।
6:42 ছবিতে এখন শিরোনাম এসে গেছে ।
6:45 কিন্তু এটি সজ্জিত নয় এবং দেখতে পরিস্কার লাগছে না ।
6:49 এখানে ভগ্নাংশ এবং লগ বা exp এর মত জটিল ফাংশন থাকলে দেখতে খুব বাজে লাগবে ।
6:57 তাহলে, শিরোনাম LaTeX বিন্যাসে দেখালে ভালো লাগবে না?
7:03 যে লেখাটির LaTeX শৈলীতে থাকা উচিত, তার আগে ও পরে $ চিন্হ যোগ করে এটি করা সম্ভব ।
7:10 তাহলে কমান্ড হিসাবে লিখুন title বন্ধনীর মধ্যে Parabolic function ডলার চিন্হ বিয়োগ x বর্গ যোগ 4x বিয়োগ 5 ডলার চিন্হ ।
7:26 আপনি দেখতে পাচ্ছেন polynomial বিন্যস্ত হয়ে গেছে ।
7:30 ভিডিও-টি সাময়িকভাবে বন্ধ করুন ও অন্শিলোনি-টি করে নিন এবং তারপর ভিডিও-টি আবার চালান ।
7:35 ছবির শিরোনাম পরিবর্তন করুন যেমন সম্পূর্ণ শিরোনাম LaTeX শৈলীতে বিন্যস্ত করুন ।
7:41 তাহলে, সমাধানের জন্য, টার্মিনাল-এ যান ।
7:45 সমাধানের জন্য সম্পূর্ণ লেখাটিকে '$'-এর মধ্যে পরিবেষ্টিত করতে হবে ।
7:51 তাহলে লিখুন title বন্ধনীর মধ্যে ডলার চিন্হ্ন Parabolic function -x বর্গ যোগ 4x বিয়োগ 5 ডলার চিন্হ ।
8:01 যদিও এটিতে শিরোনাম রয়েছে, x এবং y অক্ষের লেবেল না দিলে প্লট-টি অসম্পূর্ণ থেকে যায় ।
8:05 আমরা x অক্ষের লেবেল দেব "x" এবং y অক্ষের "f(x)".
8:12 এটি করতে টার্মিনাল-এ লিখুন xlabel বন্ধনীর মধ্যে জোড়া উধ্রিতিচিন্হের মধ্যে x , তারপর টার্মিনাল-এ ylabel বন্ধনীর মধ্যে জোড়া উধ্রিতিচিন্হের মধ্যে f of x ।
8:31 আপনি দেখতে পাচ্ছেন, xlabel এবং 'ylabel' কমান্ড একটি লেখাকে আর্গুমেন্ট হিসাবে নেয় ।
8:37 xlabel x-অক্ষের লেবেল 'x' ধার্য করে এবং ylabel, y-অক্ষের নাম দেয় 'f(x)'.
8:50 ভিডিও-টি সাময়িকভাবে বন্ধ করুন ও অনুশীলনী-টি করে নিন এবং তারপর ভিডিও-টি আবার চালান ।
8:57 x এবং y লেবেল-গুলিকে LaTeX শৈলী-তে "x" এবং "f(x)" কর ।
9:04 যেহেতু আমাদের LaTeX শৈলীর বিন্যাস চাই, তাই আমাদের সুধু এই লেখাটিকে দুটি '$'-এর মাঝে পরিবেষ্টিত করতে হবে ।
9:10 টার্মিনাল-এ যান এবং লিখুন xlabel বন্ধনীর মধ্যে জোড়া উধ্রিতিচিন্হের মধ্যে দুটি dollar চিন্হের মধ্যে x এবং তারপর লিখুন ylabel এবং আবার বন্ধনী জোড়া উধ্রিতিচহ্ন দুটি ডলার চিন্হের মধ্যে f of x ।
9:31 প্লট প্রায় সম্পূর্ণ হয়ে গেছে, বিন্দু-দুটির নামকরণ শুধু বাকি রয়েছে ।
9:37 উদাহরণস্বরূপ, (2, -1) বিন্দুটি হলো local maxima ।
9:42 আমরা বিন্দুটিকে সেই অনুজাই নামকরন করবে ।
9:47 এটি করার জন্য annotate ফাংশন ব্যবহার করুন ।
9:49 তাহলে এর জন্য আপনি টার্মিনাল-এ লিখুন annotate বন্ধনীর মধ্যে জোড়া উধ্রিতিচিন্হের মধ্যে local maxima কমা xy সমান্চিহ্ন বন্ধনীর মধ্যে 2 কমা -1 ।
10:04 আপনি যেমন দেখতে পাচ্ছেন, annotate কমান্ড-এর প্রথম আর্গুমেন্ট হলো যে নামে আমরা বিন্দু-টিকে চিন্হিত করতে চাই, এবং দ্বিতীয় আর্গুমেন্ট হলো যে বিন্দুতিতে নাম-টি দেখা যাবে তার স্থানাংক ।
10:18 এটি দুটি সংখ্যা-যুক্ত একটি tuple ।
10:20 প্রথমটি হলো x স্থানাংক এবং দ্বিতীয়-টি হলো y স্থানাংক ।
10:25 ভিডিও-টি সাময়িকভাবে বন্ধ করুন ও অন্শিলোনি-টি করে নিন এবং তারপর ভিডিও-টি আবার চালান ।
10:30 (-4, 0) বিন্দুতে "root" নামের annotation তৈরী করুন ।
10:38 তাহলে প্রথম annotation এর কি হবে ?
10:43 ইহা সমাধানের জন্য টার্মিনাল এ যান ।
10:46 আমরা জম্ন দেখতে পাচ্ছি, প্রত্যেক annotate কমান্ড প্লট-এর উপর একটি নতুন annotation যোগ করে ।
10:52 এখন আমাদের কাছে একটি প্লট-এর সৌন্দর্যায়নের জন্য সবকিছু রয়েছে, কিন্তু প্লট-টি অসম্পূর্ণ থেকে যাবে যদি না আমরা অক্ষের সীমা নির্দিষ্ট করতে পারি ।
11:01 এটি করা যায় প্লট উইন্ডোর বোতাম-টি ব্যবহার করে ।
11:06 অথবা টার্মিনাল থেকেও সীমা দেখা। ... এবং নির্দিষ্ট করা যায় ।
11:13 সীমা দেখতে। ... "xlim()" ফাংশন এবং "ylim()" ফাংশন ব্যবহার করতে হবে ।
11:17 তাহলে টার্মিনাল-এ লিখুন annotate বন্ধনীর মধ্যে জোড়া উধ্রিতিচিন্হের মধ্যে root কমা xy সমান্ বন্ধনীর মধ্যে বিয়োগ 4 কমা 0 ।
11:32 xlim ফাংশন x-অক্ষের বর্তমান সীমা দেয় এবং ylimfunction y-অক্ষের সীমা দেয় ।
11:41 x-অক্ষের সীমানা -4 থেকে 5 পর্যন্ত নির্দিষ্ট করতে কমান্ড হিসাবে লিখুন xlim(-4,5) । তাহলে টার্মিনাল-এ লিখুন xlim() এবং তারপর আবার ylim () তারপর লিখুন xlim(-4,5).
12:12 অনুরূপভাবে, y-অক্ষের সীমা যথাযথ ভাবে নির্দিষ্ট করুন । এরজন্য আপনি লিখতে পারেন ylim(-15,2) ।
12:22 ভিডিও-টি সাময়িকভাবে বন্ধ করুন ও অন্শিলোনি-টি করে নিন এবং তারপর ভিডিও-টি আবার চালান ।
12:27 Set the limits of axes such that the area of interest হলো আয়তক্ষেত্র (-1, -15) এবং (3, 0)
12:37 সমাধানের জন্য টার্মিনাল-এ যান ।
12:40 আপনি যমন দেখতে পাচ্ছেন, অনুশীলনী-তে x-অক্ষের উচ্চ এবং নিম্ন সীমা হলো যথাক্রমে -1 এবং 3 ।
12:46 y- অক্ষের উচ্চ এবং নিম্ন সীমা হলো যথাক্রমে -15 এবং 0 ।
12:51 তাহলে কমান্ড হিসাবে লিখুন xlim বন্ধনীর মধ্যে -1 কমা 3 এবং ylim বন্ধনীর মধ্যে -15 কমা 0 ।
13:02 প্রয়োজনমত আয়তক্ষেত্র গঠন হয়ে গেছে ।
13:09 আমরা টিউটোরিয়াল-এর প্রায় শেষে এসে গেছি । এই টিউটোরিয়াল-এ আমরা শিখেছি - আর্গুমেন্ট ব্যবহার করে প্লট এর বৈশিষ্ট্য যেমন রং, রেখা বেধ, রেখা শৈলী পরিবর্তন করা ।
13:20 'title' কমান্ড ব্যবহার করে প্লট-এ শিরোনাম যোগ করুন ।
13:24 লেখার আগে ও পরে $ চিন্হ যোগ করে LaTeX শৈলী বিন্যাস অন্তর্ভুক্ত করুন ।
13:30 xlabel() ফাংশন এবং ylabel() কমান্ড ব্যবহার করে x এবং y অক্ষের লেবেল দিন ।
13:36 তারপর, প্লট-এ annotations যোগ করতে annotate() কমান্ড ব্যবহার করুন ।
13:38 অক্ষর সীমা দেখতে।. এবং নির্দিষ্ট করতে xlim() এবং ylim() কমান্ড ব্যবহার করুন ।
13:46 এখন আপনার জন্য কিছু অনুশীলনী রয়েছে ।
13:50 1. -2pi এবং 2pi এর মধ্যে ৪ রেখা বেধের cosine গ্রাফ অঙ্কন করুন ।
13:57 2. documentation পড়ুন এবং দেখুন, ylabel কমান্ড-এ লেখার প্রান্তিককরণ পরিবর্তন করার কোনো বিকল্প আছে কিনা ।
14:05 বিকল্পগুলি হলো - হ্যা বা না ।
14:07 সবশেষ প্রশ্ন । কিভাবে আপনি শিরোনাম LaTex শৈলীতে বিন্যাস করে x^2-5x+6 করবেন ?
14:15 এখন, উত্তর জেনে নেওয়া যাক ।
14:20 1. -2pi এবং 2pi এর মধ্যে ৪ রেখাবেধের cosine গ্রাফ প্লট করতে, আমরা linspace এবং plot কমান্ড ব্যবহার করব, x = linspace(-2*pi, 2*pi)
14:41 তারপর plot(x, cos(x), linewidth=4)
14:46 দ্বিতীয় উত্তর-টি হলো না । ylabel কমান্ড-এ লেখার প্রান্তিককরণ পরিবর্তন করার কোনো বিকল্প থাকে না ।
14:53 তৃতীয় এবং সর্বশেষ উত্তর । শিরোনাম LaTex শৈলীতে বিন্যস্ত করতে, আমরা সমীকরণ-টি $ চিন্হের মধ্যে এভাবে লিখতে পারি

title("$x^2-5x+6$")

15:11 আশা করি এই টিউটোরিয়াল আপনাদের ভালোলেগেছে । ধন্যবাদ ।


Contributors and Content Editors

Antarade